স্টাফ রিপোর্টারঃ বরেন্দ্র অঞ্চল চাঁপাইনবাবগঞ্জের নাচোলে গত মঙ্গলবার দিন ও রাতে ঝড়ো বৃষ্টিতে তলিয়ে গেছে বোরো ধান বাম্পার ফলনের সম্ভাবনা অনিশ্চিত হয়ে পড়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ ও স্থানীয় কৃষকরা এই ক্ষতির আশংকা করেছেন। এবছর আবহাওয়া অনুকুলে থাকায় ও কৃষি বিভাগের নিবিড় পর্যবেক্ষণ ও সহযোগিতায় বোরো ক্ষেতে কোন রোগ-বালাই আক্রান্ত হয়নি, কিন্তু শেষ সময়ে ক্ষেতের পাকাধান গত মঙ্গলবারের দিন-রাতের ঝড়ো বৃষ্টিতে ধান মাটিতে নুইয়ে পড়ায় বাম্পার ফলনের আশা অনিশ্চিত হয়ে পড়েছে।
উপজেলা কৃষি অফিসসূত্রে জানা গেছে, এবছর নাচোলে বোরো (জিরাশাইল)আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৯হাজার হেক্টোর ও হাইব্রীড জাতের ৩০ হেক্টোরসহ মোট ৯ হাজার ৩০ হেক্টোর। অর্জিত লক্ষ্যমাত্রা ৮হাজার ১শ’ হেক্টোর। অর্জিত লক্ষ্যমাত্রায় ধানের ফলনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৫হাজার ১শ’ ৫ মেঃটন। তবে এবছর ফলনের লক্ষ্যমাত্রা ৫০হাজার মে.টন ছাড়িয়ে যেতে পারে বলে আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।
এবছর সরিষা উঠিয়ে কৃষকরা বোরা ধানের আবাদ করেছেন। সরিষার জমিতেও এবছর ভাল ফলন আশা করছেন স্থানীয় কৃষকরা। একদিকে চলমান মহামারী করোনা সংক্রমনের ঝুঁকি নিয়ে ধানকাটা শ্রমিক সংকট তেমন নেই । আদিবাসী নারী-পুরুষদের বিঘাতে ৪মন মজুরী দিয়ে রাজি করিয়েছেন কৃষকরা। কিন্তু গত মঙ্গলবার(০৫মে)’র ঝড় বৃষ্টিতে ক্ষেতের পাকা ধান মাটিতে নুইয়ে পড়েছে। তাই কৃষকরা পড়েছেন মহা ্িবপদে। ঝড় বৃষ্টিরতে উড়ে গেছে কৃষকের বাম্পার ফলনের সোনালী স্বপ্ন। দুঃস্বপ্নে পরিনত হয়েছে বিঘাতে দেড় হাজার খড়ের ।

কমেন্ট করুন