কপোত নবী, চাঁপাইনবাবগঞ্জ॥ করোনা ভাইরাসের জন্য দেশে চলমান শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ বন্ধকালীন সময়ে শ্রেণির পাঠদানের ধারাবাহিকতা রক্ষার জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলার একমাত্র অনলাইন টেলিভিশন “দর্পণ টিভি” তে বিষয় ভিত্তিক ক্লাস পরিচালনার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যা চাঁপাইনবাবগঞ্জে প্রথম।

জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষার ক্ষতি থেকে সামান্য হলেও বাঁচাতে ‘দর্পণ’ কর্তৃপক্ষ এই উদ্যোগ গ্রহণ করে। গত ২৪ মার্চ থেকে এই কর্মসুচী চলমান রয়েছে এবং সংকটময় সময় পর্যন্ত চলমান থাকবে এই কার্যক্রম বলে জানিয়েছেন ‘দর্পণ টিভি’র ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল ইসলাম রঞ্জু।

উপজেলার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের অভিজ্ঞ শিক্ষকগণ শহরের বাবু গিরিশ চন্দ্র মৌলিক মার্কেট (শিল্পকলা মার্কেট) এর ৪র্থ তলায় ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর নিজস্ব ভবনে ‘দর্পণ টিভি’ স্টুডিওতে বিষয় ভিত্তিক বাংলা, ইংরেজী, অংক ও বিজ্ঞান ক্লাস নিচ্ছেন। এতে করে জেলার শিক্ষার্থীদের কিছুটা হলেও উপকার হচ্ছে বলে মনে করছেন সচেতন মহল।

‘দর্পণ টিভি’র ব্যবস্থাপনা পরিচালক ও ‘দৈনিক চাঁপাই দর্পণ’র প্রকাশক ও সম্পাদক মো. আশরাফুল ইসলাম রঞ্জু জানান, করোনা ভাইরাসের কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সঠিক পাঠদান ব্যাহত হবার জন্য শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। শিক্ষার্থীদের সহযোগিতার জন্য ‘দর্পণ পরিবার’ এ কার্যক্রম শুরু করেছে।

তিনি আরো জানান, গত ২৪ মার্চ থেকে ৮ম শ্রেণি হতে ১০ম শ্রেণির পাঠদান সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলছে প্রতিদিন। আমাদের এখানে বিভিন্ন স্কুলের ৯ জন শিক্ষক ক্লাস নিচ্ছেন। শিক্ষকরা হলেন, চাঁপাইনবাবগঞ্জ শহরের গ্রীণভিউ উচ্চ বিদ্যালয়ের ফরহাদ আহমেদ সায়িম ও রাফিয়া খাতুন, ইউনাইটেড স্ট্যান্ডার্ড স্কুলের জান্নাতুন নূর, লক্ষীপুর উচ্চ বিদ্যালয়ের আশরাফুল ইসলাম ও তরুন কুমার সাহা, চামাগ্রাম উচ্চ বিদ্যালয়ের মো. ইয়ানুর রহমান ও মো. হোসেন আলী নাসির এবং হরিপুর উচ্চ বিদ্যালয়ের মো. কাসেদ আলী। শিক্ষকগণ প্রতিদিন বাংলা, ইংরেজি, অংক ও বিজ্ঞান বিষয়ে পাঠদান করাচ্ছেন।

আশরাফুল ইসলাম রঞ্জু আরো জানান, দেশের চলমান অবস্থা স্বাভাবিক না হওয়া পর্যন্ত দর্পণ টিভির পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে। সকল অভিভাবককে নিজ ঘরে বসে সন্তানদের এই অনলাইন টেলিভিশনে পাঠ গ্রহণে উদ্যোগী হওয়ার অনুরোধও জানিয়েছেন আশরাফুল ইসলাম রঞ্জু।
‘দর্পণ টিভি’ দেখার জন্য অনলাইনে (https://m.youtube.com/channel/UCDdaGrHaJzOQnC4-YUwO7zg) অনুরোধ জানিয়েছেন ‘দর্পণ টিভি’র ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল ইসলাম রঞ্জু।

উল্লেখ্য, “দেশ ও মানুষের কল্যাণে” শ্লোগানকে সামনে রেখে অনলাইন টিভি চ্যানেল ‘দর্পণ টিভি’ পরীক্ষামূলক সম্প্রচার চালিয়ে যাচ্ছে দীর্ঘদিন থেকে। স্টুডিও কার্যালয় চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার বাবু গিরিশ চন্দ্র মৌলিক মার্কেট ৪র্থ তলা। এছাড়াও দৈনিক পত্রিকা চাঁপাই দর্পণের কার্যালয়ও একই স্থানে অবস্থিত।

কমেন্ট করুন