নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : করোনা ভাইরাস নিয়ে ফেসবুকে মিথ্যা অপপ্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে চাঁপাইনবাবগঞ্জে রুবেল নামে একজন কথিত সাংবাদিককে গ্রেপ্তার করেছে জেলা পুলিশের গোয়েন্দা শাখা ডিবি।

গ্রেপ্তারকৃত ব্যক্তি চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার কল্যাণপুর এলাকার মো. কালুর ছেলে মো. রুবেল।

জেলা গোয়েন্দা পুলিশের এসআই আবু আব্দুল্লাহ জাহিদ পিপিএম কথিত সাংবাদিক রুবেলকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এসএম রুবেল নামে একটি ফেসবুক আইডি থেকে করোনা ভাইরাস নিয়ে মিথ্যা বিভ্রান্তিকর তথ্য প্রচার করেন।

বিষয়টি নজরে আসার পর তদন্ত করে রুবেলের অবস্থান নিশ্চিত হয়ে বৃহস্পতিবারর রাতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম সংস্থা ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি বাংলা) সাদৃশ্য সংবাদ মাধ্যমের লোগো সম্বলিত বুম ও ব্যাগ উদ্ধার করা হয়। তার কাছে আজকের বসুন্ধরা পত্রিকার আইড কার্ড পাওয়া যায়।

এসআই জাহিদ আরো জানান, এর আগেও তার বিরুদ্ধে হত্যা, মাদকসহ তিনটি মামলা রয়েছে। এ ঘটনায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে শুক্রবার বিকেলে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

জানা গেছে, আটক রুবেল হত্যা ও মাদকসহ একাধিক মামলা থেকে জামিনে বেরিয়ে কিছুদিন আগেও আদালতে মহরিল হিসেবে কাজ করতেন। হঠাৎ করেই তিনি নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে বিভিন্ন জায়গায় চাঁদাবাজি শুরু করেন। এছাড়াও বিভিন্ন মানুষকে ভয়ভীতি দেখিয়ে অর্থ হাতিয়ে নেয়ার মত গুরুত্বর অসংখ্য অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এনিয়ে স্থানীয় সাংবাদিকরা ছিল চরম বিব্রতকর অবস্থায়। পরিবার সূত্রে জানা গেছে রুবেল প্রাথমিক বিদ্যালয়ের গণ্ডি পেরোইনি। তবে নিজেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন বলে দাবি করতেন।

যেসব গণমাধ্যম তাদের নুন্যতম যোগ্যতা যাচাই না করে সাংবাদিক কার্ড দেয়া থেকে বিরত থাকার আহ্বান জানান চাঁপাইনবাবগঞ্জের সাংবাদিক নেতারা।

এরকম আরো একাধিক সাংবাদিক জেলায় দাপিয়ে বেড়াচ্ছে দাবি করে তারা বলছেন এদের এখনই নিয়ন্ত্রণ করা না গেলে কলঙ্কিত হবে সাংবাদিকতার মত মহান পেশা।

কমেন্ট করুন