বর্তমান সময়ের আলোচিত ইসলামি বক্তা মিজানুর রহমান আজহারীকে দেশে ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানিয়েছে এক ছোট্ট শিশু।

ইতিমধ্যে এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওর শুরুতে নিজের পরিচয় দিয়ে কথা বলা শুরু করে শিশুটি। শিশুটি বলে, ‘আমি মো. আদনান। প্রধানমন্ত্রীর কাছে আমি অনুরোধ করছি, মিজানুর রহমান আজহারী আঙ্কেলকে দেশে ফিরিয়ে আনার জন্য।’

‘আমি উনার মতো বক্তা হতে চাই। ইসলাম প্রচার করব। আমি ওনাকে খুব ভালোবাসি।’ তবে শিশুটির বিস্তারিত আর কোনো পরিচয় জানা যায়নি। এছাড়া ভিডিওটি কবে কোথায় ধারণ করা হয়েছে তাও জানা যায়নি।

প্রসঙ্গত চলতি বছরের মার্চ পর্যন্ত সব তাফসির কর্মসূচি স্থগিত করার ঘোষণা দিয়েছেন মিজানুর রহমান আজহারী। এ সময়ে গবেষণার কাজে তিনি মালয়েশিয়ায় চলে যাচ্ছেন বলে জানিয়েছেন।

আজহারীর মালয়েশিয়া চলে যাওয়ার ঘোষণা দেয়ার পর তাকে নিয়ে সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনা শুরু হয়। আজহারী এরইমধ্যে মালয়েশিয়া চলে গেছেন বলেও কুমিল্লায় আজহারির পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ কয়েকটি সূত্র জানিয়েছে।

হঠাৎ করে মালয়েশিয়ায় চলে যাওয়ার কারণ কী- এ প্রশ্নের কোনো সুনির্দিষ্ট জবাব পাওয়া না গেলেও ফেসবুকে আজহারি নিজে ‘পারিপর্শ্বিক কিছু কারণের’ কথা উল্লেখ করেছেন। কিন্তু সেই কারণগুলো কী তা উল্লেখ করেন নি তিনি। শুধু এটুকুই বলেছেন, রিসার্চ বা গবেষণার কাজে তিনি মালয়েশিয়া যাচ্ছেন এবং মার্চ মাস পর্যন্ত তার মাহফিল করা বন্ধ থাকবে।

তবে আজহারির সঙ্গে ঘনিষ্ঠ একজন নাম প্রকাশ না করার শর্তে বিবিসিকে বলেছেন, সবশেষ দুটি সাক্ষাতের সময় আজহারি তার কাছে মাহফিল করতে বিভিন্ন জায়গায় বাধার সম্মুখীন হবার কথা বলে ক্ষোভ প্রকাশ করেছিলেন।

বিবিসির এই প্রতিবেদনের পর ‘আজহারীকে দেশত্যাগে বাধ্য করা হয়েছে’ বলেও মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

কমেন্ট করুন