চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে যাওয়া নতুন করোনাভাইরাসে বুধবার পর্যন্ত দেশটিতে অন্তত ৪৯০ জন মারা গেছেন। জাপানের একটি জাহাজ, হংকং এবং থাইল্যান্ডে নতুন করে আক্রান্তের সংখ্যাও বেড়ে যাওয়ায় এ ভাইরাস নিয়ে নতুন করে শঙ্কা দেখা দিয়েছে।

এদিকে, জাপানে একটি যাত্রীবাহী জাহাজে পর্যবেক্ষণে রাখা তিন হাজার ৭০০ যাত্রীর ১০ জনের শরীরে ভাইসরাটি ধরা পড়েছে। আরও অনেকগুলো পরীক্ষার ফলাফল অপেক্ষমান আছে। যাত্রীদের সবাইকে ওই জাহাজে রেখেই ১৪ দিন পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্যমন্ত্রী নবোকাটসু ক্যাটু।

সর্বশেষ তথ্যানুসারে মঙ্গলবার আরও ৬৫ জনের মৃত্যুসহ চীনের মূলভূখণ্ডে ভাইরাসটির উৎসস্থল শহর উহান ও এর আশপাশে মৃতের সংখ্যা ৪৯০ জনে দাঁড়িয়েছে। এছাড়া, একদিনে নতুন করে আরও ৩ হাজার ৮৮৭ জন ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মোট আক্রন্তের সংখ্যা ২৪ হাজার ৩২৪ জনে দাঁড়িয়েছে। চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে একজন করে দুজনের মৃত্যুসহ ১৮০ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এদিকে, জাপানের ওই জাহাজের ২৭৩ জন যাত্রীকে পরীক্ষার পর সন্দেহভাজন ৩৩ জনের মধ্যে ১০ জনের মধ্যে ওই ভাইরাস সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে। বুধবার পর্যন্ত থাইল্যান্ডে নতুন করে ৬ জন সংক্রমিত হওয়াসহ দেশটিতে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা এখন ২৫ জন। হংকংয়ে হাসপাতালের কর্মীরা চীনের মূল ভূখণ্ডের সাথে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়ার আন্দোলনের মধ্যেও আরও নতুন করে চারজনের মধ্যে ভাইরাসটি সংক্রমিত হয়েছে। যাতে বোঝা যাচ্ছে হংকংয়েও এ ভাইরাস ছড়াচ্ছে। সূত্র : ইউএনবি।

কমেন্ট করুন